অনুপ্রেরণা ফজলে করিম এমপি’র :কাগতিয়ার রাজিব চৌধুরীর ছাদ বাগানে নানা জাতের ফল

Pioneer

রাউজান নিউজ ডেক্স :

রাজিব চৌধুরীর সখের ছাদ বাগানে এখন কাঁচা পাকা নানা জাতের মৌসমী ফল। রাউজানের কাগতিয়া বাজারে চারতলা ভবনের প্রায় সাত হাজার বর্গফুট আয়তনের ছাদ বাগানে রয়েছে ৮ প্রজাতির আমসহ নানা জাতের ফল গাছ। এসব গাছের কোনোটিতে পাকা আবার কোনো কোনোটিতে ডাল ভেঙ্গে পড়ার অবস্থায় ঝুলছে কাঁচা আম। বাগানের কয়েকটি আম গাছ দেখা গেছে যেগুলোতে নতুন করে আসতে শুরু করেছে মুকুল।

দ্যা কিং অব কাগতিয়া কমিউনিটি সেন্টারের উপড়ে চারতলার ছাদে আম গাছ ছাড়াও রয়েছে উন্নত জাতের পেয়ারা,মাল্টা,ডালিম,বড়ই,চেরী ফল, আমড়া,পেঁপে,জাম্বুরা,ছবেদা,আঙ্গুরসহ নানা জাতের লেবু। সখের বাগানে অবসরে এপাশ থেকে ওপাশে ঘুরে ঘুরে গাছ গুলোর পরিচর্যা করেন রাজিব চৌধুরী। তার বয়োবৃদ্ধ বাবা দুলাল চৌধুরীর সময় কাটে ছেলের বাগানে ঘুরাঘুরির মাঝে। বাজিব চৌধুরী বলেছেন প্রায় ১০ বছর থেকে এই বাগানের উৎপাদিত পাঁকা ফলের স্বাদ নিচ্ছেন পরিবারের সদস্যদের নিয়ে।

 

বাগানের ফল বন্ধু বান্ধব,আত্মীয় স্বজনের বাড়িতে বিলিয়ে আসছেন। তিনি বলেছেন এই সখের বাগানে তিনি প্রায় ২০ লাখ টাকা বিনিয়োগ করলেও বাগানের ফল কখনো বিক্রি করেননি। ফরমালিনমুক্ত ফল বন্ধু বান্ধব,আত্মীয় স্বজনের কাছে পাঠিয়ে তিনি আনন্দ পান। তার বাগানে অনেক গাছ ওয়েছে ঔষুধিগুনের ভরা।

 

এসব গাছের মধ্যে অন্যতম একটি ফল হচ্ছে কাটাজামির। তিনি জানান এই ফল সারা বছরই ফলে। এলাকার যারা এই ঔষধি ফল চান তাদের দেয়া হয় বিনামূল্যে। বিনাজুরী ইউনিয়নের চেয়ারম্যান রবিন্দ্র লাল চৌধুরী ছোট ভাই সখের বাগানি রাজিব চৌধুরী একজন মানবিক মানুষ হিসাবেও এলাকায় পরিচিত। তিনি মানবিক প্রতিষ্ঠান দুই টাকার মানবিক ফান্ডের একজন দাতা সদস্য। তিনি ধর্মবর্ণ নিবিশেষে দুস্থদের অকাতরে দান করেন বলে এলাকার মানুষ জানিয়েছেন। রাজিব চৌধুরী রাউজান নিউজকে বলেন রাউজানের উন্নয়নের রূপকার বৃক্ষ প্রেমিক এবিএম ফজলে করিম চৌধুরীর কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে এই সখের বাগানটি গড়ে তোলেছেন। এই বাগানী মনে করেন রাউজানের যারা ছাদ বাগান করেছেন তাদের উপর জরিফ চালিয়ে উপজেলা পর্যায় থেকে স্বীকৃতি দিলে এই ধরণের ছাদ বাগানে অনেকেই উৎসাহিত হবে। ফলে ফুলে সমৃদ্ধ হবে দেশ।

AL Sheraz