রাউজানে নিলামে বিক্রি হলো ফেলে যাওয়া অবৈধ বালু

Pioneer

কামরুল ইসলাম বাবু :

রাউজানে কর্ণফুলী নদী থেকে অবৈধভাবে উত্তোলন করে লাম্বুরহাটে স্তূপ করে রাখা হয়েছে অবৈধ বালু নিলামে বিক্রি করা হয়।

জানাযায় ছাত্র–জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর অবৈধ বালু ব্যবসায়ীরা পালিয়ে যায়।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেলে সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের সহযোগিতায় রাউজান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রিদুয়ানুল ইসলাম উপজেলার বাগোয়ান ইউনিয়নের তিনটি স্থানে স্তূপ করে রাখা বালু জব্দ করে নিলাম ডাকেন।

প্রকাশ্যে নিলাম প্রক্রিয়ার মাধ্যমে খেলার ঘাটে জব্দ করা ৪৬ হাজার বর্গফুট বালু প্রতি বর্গফুট ৪ টাকা হারে ১৮ শতাংশ ভ্যাটসহ ২ লাখ ১৭ হাজার ১২০ টাকায়, লাম্বুরহাটের গরুহাট সংলগ্ন স্পটে ৪৯ হাজার বর্গফুট বালু প্রতি ফুট ৫ দশমিক ৮০ টাকা ধরে ৩ লাখ ৩৫ হাজার ৩৫৬ টাকায়, বাগোয়ান ইউনিয়ন পরিষদ সংলগ্ন স্পটে ৩৫ হাজার বর্গফুট বালু প্রতি বর্গফুট ৪ দশমিক ২০ টাকা ধরে ১ লাখ ৭৩ হাজার ৪৬০ টাকা হিসাবে মোট ৭ লাখ ২৫ হাজার ৯৩৬ টাকা দর ধরে বিক্রি করা হয়েছে।

এ প্রসঙ্গে রাউজান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রিদুয়ানুল ইসলাম বলেন, কর্ণফুলী নদীর রাউজান অংশে অবৈধভাবে উত্তোলন করে ফেলে যাওয়া বালু জব্দ করে নিলামে বিক্রি করা হয়েছে। এক মাসের মধ্যে এসব বালু বিক্রি করার নির্দেশনা দেওয়া হয়েছে। এখন থেকে জেলা প্রশাসকের অনুমতি ছাড়া কেউ বালু বিক্রি বা বিপণন করতে পারবেন না। কেউ করে থাকলে তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

AL Sheraz