রাউজানে ৩’শ বছরের একটি বটবৃক্ষের চির বিদায়

Raozan IT

রাউজান নিউজ ডেক্স ঃ

রাউজান উপজেলার ১০নং পূর্বগুজরা ইউনিয়নের ৭নং ওয়ার্ডে অবস্থিত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বৌদ্ধ মনিষা বিশুদ্ধানন্দ মহাথেরোর স্মৃতি বিজরিত ও তাহার প্রতিষ্ঠিত অগ্রসার মেমোরিয়াল কমপ্লেক্সের আঙ্গিনায় ৩শ বছরের অধিক একটি বটবৃক্ষ ভেঙ্গে পড়েছে। এই বৃক্ষটি যুগের পর যুগ ধরে সুশীতল ছায়া দিয়ে আসছিল পরম মমতায়।  সুদর্শন বিহার তথা অগ্রসর মেমোরিয়াল কমপ্লেক্সের শত শত পূর্ণর্থিরা ও বৌদ্ধ সাধকদের পূজার প্রার্থনা সাক্ষী এই বটবৃক্ষের।

এটি ভেঙ্গে পড়ার ঘটনা স্থলে কোন লোকজন না থাকাতে হতাহতের ঘটনা ঘটেনি। এই বট বৃক্ষটি বিশুদ্ধানন্দ মহাথেরোর দৃষ্টিনন্দন শ্মশানের পাশে বটবৃক্ষটি ছিল। বটবৃক্ষটি ভেঙ্গে পড়ার পর এ খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়লে দ্রুতগতিতে রাউজানের বসবাসরত বৌদ্ধধর্মালম্বি ও বিভিন্ন সাধকেরা একনজরে দেখার জন্য ছুটে আসেন।

অগ্রসর মেমোরিয়াল সোসাইটির মহাসচিব ভদন্ত সুমিতানন্দ থেরো বলেন, বটবৃক্ষটির বয়স ৩শ বছরের অধিক। এই বটবৃক্ষে নিচে বৌদ্ধ সাধকেরা সাধনা করতেন। বিহারের বিভিন্ন আচার অনুষ্ঠানে বটবৃক্ষটির  চারপাশে বিভিন্ন জায়গার থেকে পূর্ণর্থিরা এসে পূজা সম্পাদন করতেন। এই বৃক্ষটি হারিয়ে আমরা বৌদ্ধ সমাজ খুবই মর্মাহত।

AL Sheraz