দুবাই স্বাস্থ্যসেবা খাত হতে চলেছে আন্তর্জাতিক রোল মডেল

Pioneer

মোহাম্মদ ওসমান চৌধুরী – ইউএই প্রতিনিধিঃ দুবাই স্বাস্থ্যসেবা খাত হতে চলেছে আন্তর্জাতিক রোল মডেল – স্বাস্থ্যসেবা বীমা ব্যবস্থাকে আরো শক্তিশালী করে গড়ে তুলেছে দুবাই হেলথ অথরিটি (ডিএইচএ)। বিশ্বের সবচেয়ে উন্নত স্বাস্থ্যসেবা বীমা ব্যবস্থা হিসেবে এটি স্বীকৃতি পেয়েছে। ডিএইচএ দাবি করেছে, ২০২৩ সালে ইলেকট্রনিক স্বাস্থ্যসেবা বীমা পোর্টালের মাধ্যমে প্রক্রিয়াকৃত লেনদেন হয়েছে ৫৯০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ।

আরো পড়ুনঃ শারজাহ লাইট ফেস্টিভাল – রাশিয়া থেকে জাপান থেকে সংযুক্ত আরব আমিরাত

প্রতিষ্ঠানটির প্রতিবেদনে আরো প্রকাশ করা হয়েছে, ২০২৩ সালেই ৪৪ লাখ ৭০ হাজার মানুষ আবেদন করেছে স্বাস্থ্য বীমাটির জন্য। আরো আকর্ষণীয় বিষয় হচ্ছে, প্রায় ১২ হাজার ২৮০টি ভিন্ন ভিন্ন এবং ব্যাপক বীমার মাধ্যমে উপকৃত হচ্ছে দুবাইবাসী।

যেখানে ২০১২ সালে মাসিক মাত্র ১ লাখ ডলার থেকে ২০২৩ সালে তা বেড়েছে ৩৬ লাখ ৭০ হাজার ডলারে। এ বিশাল পরিবর্তনের পেছনে রয়েছে দুবাইয়ের প্রতিষ্ঠানটির অবদান। একটি প্রতিবেদনের মাধ্যমে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২৩ সালে ই-মেডিকেল প্রেসক্রিপশনের সংখ্যা ১ কোটি ৮০ লাখ ছাড়িয়েছিল। বর্তমানে ৮ হাজার ৮৯৪টি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী, ৭১টি বীমা এবং অভিযোগ ব্যবস্থাপনা সংস্থা স্বাস্থ্য খাতে কাজ করছে।

আরো দেখুনঃ রমজানের প্রচারণার লক্ষ্য বিশ্বব্যাপী সহায়তার জন্য দেরহাম ১৬০ মিলিয়ন সংগ্রহ

দুবাই স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষের মহাপরিচালক আওয়াধ সেগহায়ের আল কেতবি বলেন, ‘‌‌গতিশীল ও বিকশিত স্বাস্থ্যসেবা খাতসহ বিভিন্ন ক্ষেত্রে একটি বৈশ্বিক মান অর্জন করেছে দুবাই। আমরা আরব আমিরাতজুড়ে সেবা প্রদান করতে পারবে।’ বিশেষ যত্নের সঙ্গে সেবা দেয়ার কথা তিনি নিশ্চিত করেছেন।

তিনি আরো জোর দিয়ে বলেছেন, দুবাইয়ের জনগণের সুস্বাস্থ্য রক্ষা ও জীবনযাত্রার মান বৃদ্ধির জন্য উন্নত স্বাস্থ্যসেবা বাস্তবায়নে কাজ করছে প্রতিষ্ঠানটি। আল কেতাবি আরো বলেছেন, প্রতিষ্ঠানে সেবা প্রদানে অনেক বেশি উন্নত সরঞ্জাম, এআই ব্যবস্থাপনা ও ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করা হয়।বর্তমানে দুবাইকে বিশ্বমানের স্বাস্থ্যসেবা মডেল হিসেবে আন্তর্জাতিক র্যাদা এনে দেয়াই তাদের লক্ষ্য।

AL Sheraz

One thought on “দুবাই স্বাস্থ্যসেবা খাত হতে চলেছে আন্তর্জাতিক রোল মডেল

Comments are closed.