নাগরিকদের হারিয়ে যাওয়া ক্ষতিগ্রস্ত পাসপোর্ট প্রতিস্থাপনের জন্য ৪টি সহজ পদক্ষেপ

Pioneer

মোহাম্মদ ওসমান চৌধুরী – ইউএই প্রতিনিধিঃ নাগরিকদের হারিয়ে যাওয়া, ক্ষতিগ্রস্ত পাসপোর্ট প্রতিস্থাপনের জন্য ৪টি সহজ পদক্ষেপ – দুবাই বিমানবন্দরের কর্মকর্তারা আট মিনিটের মধ্যে একটি নতুন পাসপোর্ট ইস্যু করার পরে তাদের দক্ষতার প্রশংসা করছেন একজন আমিরাতি ব্যক্তির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। লোকটি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ছিল যখন সে বুঝতে পারে যে তার পাসপোর্টের মেয়াদ শেষ হতে চলেছে। বিমানবন্দরের কর্মকর্তারা তাকে ১০ মিনিটেরও কম সময়ের মধ্যে একটি নতুন পাসপোর্ট দিয়েছিলেন, যার ফলে আমিরাতি ব্যক্তি মুগ্ধ হয়েছিলেন এবং নির্বিঘ্ন অপারেশনে গর্ব প্রকাশ করেছিলেন। যাইহোক, সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা চারটি সহজ ধাপে তাদের পাসপোর্ট প্রতিস্থাপন করতে পারেন।

আরো পড়ুনঃ আন্তঃধর্মীয় সমাবেশ এর জন্য BAPS হিন্দু মন্দিরে ধর্মীয় নেতারা জড়ো হয়েছেন

আবেদনকারীদের অবশ্যই ইলেকট্রনিক ফর্মে ফোন নম্বর, ইমেল এবং বিতরণ পদ্ধতি যাচাই ও পর্যালোচনা করতে হবে।আমিরাতিরা সহজেই অফিসিয়াল ওয়েবসাইট বা ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, ন্যাশনালিটি, কাস্টমস এবং পোর্ট সিকিউরিটির স্মার্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে একটি নতুন পাসপোর্ট পেতে পারেন।

এই প্রক্রিয়ায় চারটি ধাপ রয়েছে, যা পাসপোর্ট প্রতিস্থাপন পরিষেবার জন্য নাগরিকদের জন্য একটি সুবিন্যস্ত অভিজ্ঞতা নিশ্চিত করে। জমা দেওয়া সমস্ত নথি এবং ডেটা সঠিক হলে এবং ফি প্রদান করা হলে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করার প্রত্যাশিত সময় প্রায় ৪৮ ঘন্টা।

  • ১ঃ ডিজিটাল আইডেন্টিটি (UAEPASS) এর মাধ্যমে নিবন্ধন করুন এবং একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট তৈরি করুন বা প্রাক-নিবন্ধনের ক্ষেত্রে ইলেকট্রনিক পরিষেবাগুলিতে লগইন করুন।
  • ২ঃ যে পরিষেবাটির জন্য আবেদন করতে হবে তার জন্য অনুসন্ধান করুন৷ একটি পাসপোর্ট প্রদানকারী পরিষেবা নির্বাচন করুন এবং তারপরে পাসপোর্ট প্রতিস্থাপনের কারণ নির্ধারণ করুন, যেমন হারিয়ে গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে বা কোনো পৃষ্ঠা বাকি নেই।
  • ৩ঃ যেখানে প্রযোজ্য সেখানে অ্যাপ্লিকেশন ডেটা পূরণ করুন।
  • ৪ঃ পরিষেবার ফি প্রদান করুন (যদি থাকে)।
  • ১ঃ নিকটতম কাস্টমার হ্যাপিনেস সেন্টারে যান।
  • ২ঃ স্বয়ংক্রিয় টার্ন টিকেট পান এবং অপেক্ষা করুন।
  • ৩ঃ গ্রাহক পরিষেবা কর্মচারীর কাছে সমস্ত শর্ত এবং নথি (যদি থাকে) সহ আবেদনটি জমা দিন৷
  • ৪ঃ পরিষেবা ফি প্রদান করুন (যদি থাকে)।

ক্ষতিগ্রস্থ পাসপোর্ট প্রতিস্থাপনের ক্ষেত্রেঃ-

  • ৫ঃ একটি সাদা ব্যাকগ্রাউন্ড সহ ছবি। ব্যক্তিগত ছবি অবশ্যই 5.4 x 5.3 সেমি হতে হবে এবং একটি সাদা ব্যাকগ্রাউন্ড এবং মুখের বৈশিষ্ট্য স্পষ্টভাবে আলাদা করা যাবে।
  • ৬ঃ ক্ষতিগ্রস্ত পাসপোর্ট (মূল)
  • ৭ঃ ক্ষতির কারণগুলির বিষদ বিবরণ দিয়ে একটি প্রতিবেদন৷ প্রতিস্থাপনের জন্য আবেদন করার সময় পাসপোর্টধারীকে অবশ্যই দেশে উপস্থিত থাকতে হবে।

যাদের বয়স ১৫ বছরের বেশি তাদের পরিচয়পত্রে তাদের স্বাক্ষর এবং আঙুলের ছাপ থাকতে হবে।হারানো পাসপোর্ট প্রতিস্থাপনের ক্ষেত্রে প্রয়োজনীয়তা একটি ব্যক্তিগত ছবি।একটি পাসপোর্ট হারিয়ে গেছে নির্দেশ করে পুলিশ সার্টিফিকেট।ফি: দেরহাম ৩০০ প্লাস ভ্যাট (৫%)। অতিরিক্ত মূল্য :জ্ঞান দিরহাম ১০. কর্তৃপক্ষ ইলেকট্রনিক ফর্মের মাধ্যমে পুনর্নবীকরণ বা প্রতিস্থাপনের জন্য অনুরোধ জমা দেওয়ার সময় আইডি নম্বরের যথার্থতা এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ সহ প্রবেশ করা ডেটা যাচাই করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। লেনদেন সম্পূর্ণ করতে কোনো সম্ভাব্য বিলম্ব এড়াতে ফি প্রদানের সাথে এগিয়ে যাওয়ার আগে তথ্যটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে। নির্ধারিত সময়সীমার মধ্যে দ্রুত এবং নির্বিঘ্ন প্রক্রিয়াকরণের জন্য প্রবেশ করা সমস্ত বিবরণের নির্ভুলতা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরো জানুনঃ আমিরাতে রমজান উপলক্ষে বেসরকারি অফিসের সময় কমানো হচ্ছে

আবেদনকারীদের অবশ্যই ইলেকট্রনিক ফর্মে ফোন নম্বর, ইমেল এবং ডেলিভারি পদ্ধতি যাচাই করতে হবে। প্রবেশ করা সমস্ত ডেটা ফেডারেল আইডেন্টিটি, কাস্টমস এবং পোর্ট সিকিউরিটি বোর্ড দ্বারা পর্যালোচনা এবং যাচাইকরণের বিষয়। আবেদনকারীদের অবশ্যই নির্দিষ্ট নির্দেশিকা মেনে চলতে হবে এবং প্রত্যাখ্যান এড়াতে এবং একটি মসৃণ প্রক্রিয়ার সুবিধার্থে সমস্ত প্রয়োজনীয় তথ্যের সময়মত এবং সঠিক জমা নিশ্চিত করতে হবে।

নাগরিকরা যদি বিদেশে তাদের পাসপোর্ট নষ্ট করে বা হারিয়ে ফেলে বা বিদেশে থাকার সময় যদি তাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায় তবে তারা যে দেশে আছেন সেখানে সংযুক্ত আরব আমিরাত দূতাবাসের সাথে যোগাযোগ করতে পারেন।সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা ১৮৩টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার পায়, ২০২৪ সালে পাসপোর্ট শক্তিশালী হয়।২০২৪ সালে ভারতীয়, পাকিস্তানিদের ভিসা-মুক্ত প্রবেশ বা ভিসা অন অ্যারাইভাল প্রদানকারী দেশের তালিকা।সংযুক্ত আরব আমিরাত এই বাসিন্দা তার দুবাইম-নিবন্ধিত গাড়িতে ৪৪টি দেশ ভ্রমণ করেছেন।

AL Sheraz

One thought on “নাগরিকদের হারিয়ে যাওয়া ক্ষতিগ্রস্ত পাসপোর্ট প্রতিস্থাপনের জন্য ৪টি সহজ পদক্ষেপ

Comments are closed.