দুবাই ২৩ সালে ৭০২ মিলিয়ন রাইডার রেকর্ড দৈনিক ব্যবহার ১.৯২ মিলিয়ন

Pioneer

 

মোহাম্মদ ওসমান চৌধুরী – ইউএই প্রতিনিধিঃ আরটিএ ২০২২-এর তুলনায় ২০২৩ সালে ১৩% রাইডারশিপ বৃদ্ধির রিপোর্ট করেছে এবং ডিসেম্বর ৬৪.৯ মিলিয়ন যাত্রীর সর্বোচ্চ ছুঁয়েছেন। ২০২৩সালে দুবাইতে পাবলিক ট্রান্সপোর্ট এবং শেয়ার্ড মোবিলিটির যাত্রীর সংখ্যা ছিল প্রায় ৭০২মিলিয়ন রাইডার। এটি ২০২২ সালে রাইডার সংখ্যার তুলনায় ১৩ শতাংশ বৃদ্ধি প্রতিফলিত করে, যা ছিল ৬২১.৪ মিলিয়ন। রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) অনুসারে, ২০২২সালে ১.৭ মিলিয়ন রাইডারের তুলনায় ২০২৩ সালে পাবলিক ট্রান্সপোর্ট, শেয়ার্ড মোবিলিটি এবং ট্যাক্সিগুলির গড় দৈনিক রাইডার সংখ্যা ১.৯২ মিলিয়ন ছিল।

আরো পড়ুনঃ দুবাই স্বাস্থ্যসেবা খাত হতে চলেছে আন্তর্জাতিক রোল মডেল

মাত্তার আল তায়ের, মহাপরিচালক, নির্বাহী পরিচালক বোর্ডের চেয়ারম্যান, আরটিএ, পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের ধারাবাহিক বার্ষিক বৃদ্ধির পাশাপাশি ২০২২সালের তুলনায় শেয়ার্ড মোবিলিটি রাইডারশিপের ৩৪ শতাংশ বৃদ্ধির জন্য তার আনন্দ প্রকাশ করেছেন। এই সূচকগুলি গণপরিবহনকে উন্নীত করার জন্য যথেষ্ট বিনিয়োগ এবং সমন্বিত প্রচেষ্টা থেকে উদ্ভূত হয়েছে, যা দুবাই মেট্রোর সূচনা দ্বারা হাইলাইট করা হয়েছে, বিশ্বের দীর্ঘতম চালকবিহীন মেট্রো নেটওয়ার্ক যা ৯০ কিলোমিটার, ১১ কিলোমিটার দীর্ঘ দুবাই ট্রাম এবং ২.০৯৫ থেকে বাস রুটগুলির সম্প্রসারণ। ২০০৬ থেকে ২০২৩ পর্যন্ত কিমি থেকে ৩,৯৬৭কিমি (উভয় দিকে)।

এটিতে কম কার্বন নির্গমন “ইউরো ৬” এর জন্য ইউরোপীয় স্পেসিফিকেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ ১,৪০০টি বাস সমন্বিত পাবলিক বাসের একটি আধুনিক বহর মোতায়েন করা এবং ঐতিহ্যবাহী আবরাস, দুবাই ফেরি এবং ওয়াটার ট্যাক্সি সহ একটি সমন্বিত সামুদ্রিক পরিবহন নেটওয়ার্ক পরিচালনা করা, “আল টেয়ার বলেন। মাত্তার আল তায়ের গণপরিবহন সম্প্রসারণ।আরটিএ ধারাবাহিকভাবে পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক সম্প্রসারণ ও আপগ্রেড করছে। ২০২৪দুবাই মেট্রো ব্লু লাইন প্রকল্পের সূচনা চিহ্নিত করার জন্য সেট করা হয়েছে, যা মোট ৩০ কিমি জুড়ে প্রসারিত হবে, ১৫.৫ কিমি মাটির নিচে এবং ১৪.৫কিমি মাটির উপরে।

আরো দেখুনঃ শারজাহ লাইট ফেস্টিভাল – রাশিয়া থেকে জাপান থেকে সংযুক্ত আরব আমিরাত

প্রকল্পটি ৩টি ইন্টারচেঞ্জ স্টেশন সহ ১৪টি স্টেশনকে অন্তর্ভুক্ত করে, যা দুবাইয়ের মূল এলাকাগুলিকে সংযুক্ত করে আশেপাশের এলাকার জনসংখ্যাগত বৃদ্ধির সাথে মোকাবিলা করার জন্য দুবাই আরবান মাস্টার প্ল্যান ২০৪০ অনুযায়ী এক মিলিয়ন লোকের সাথে। এটি লাল এবং সবুজ লাইনের সাথেও একীভূত হয়। মেট্রো, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর রুট বরাবর অবস্থিত নয়টি প্রধান এলাকার মধ্যে সরাসরি সংযোগ প্রদান করে। এই গন্তব্যগুলির মধ্যে ভ্রমণের সময় ১০ থেকে ২৫ মিনিটের মধ্যে পরিবর্তিত হতে পারে বলে আশা করা হচ্ছে, আল তায়ের যোগ করেছেন।

দুবাই মেট্রো ২০২৩ সালে গণপরিবহন, ভাগ করা গতিশীলতা এবং ট্যাক্সি রাইডারশিপের বৃহত্তম অনুপাতকে আকৃষ্ট করেছে, যা ২০২২সালে ৩৬% এর তুলনায় ৩৭%, যেখানে ২০২২ সালে ২৯.৫% এর তুলনায় ট্যাক্সিগুলি ২৮% অর্জন করেছে। এটি একটি ভাল সূচক। পাবলিক ট্রান্সপোর্ট মোডে স্থানান্তরিত লোকের সংখ্যা যা ক্রমবর্ধমান সংখ্যক রাইডারদের সেবা দেয়।

আরো জানুনঃ রমজানের প্রচারণার লক্ষ্য বিশ্বব্যাপী সহায়তার জন্য দেরহাম ১৬০ মিলিয়ন সংগ্রহ

পাবলিক বাস রাইডারদের অংশ ২৫% আঘাত করেছে, এবং শেয়ার্ড মোবিলিটি রাইডার্স ২০২২ সালে ৫% থেকে ২০২৩ সালে ৬% হয়েছে৷ এদিকে, সামুদ্রিক পরিবহন এবং দুবাই ট্রাম তাদের রাইডারশিপ লেভেল বজায় রেখেছে, যার পরিমাণ সামুদ্রিক পরিবহনের জন্য ৩%, এবং ১% দুবাই ট্রামের জন্য।

ডিসেম্বর ২০২৩ একটি সর্বকালের উচ্চ মাসিক রাইডারশিপ রেকর্ড করেছে ৬৪.৯মিলিয়ন ছুঁয়েছে যা ইউএই এর কনফারেন্স অফ দ্য পার্টিস অফ দ্য UNFCCC (COP 28) এর সাথে মিলে গেছে, তারপরে অক্টোবরে ৬৪.২ মিলিয়ন রাইডার দেখা গেছে এবং নভেম্বরে ৬৪ মিলিয়ন রাইডার রেকর্ড করেছে। অন্যান্য মাসে রাইডারশিপ রেট ৫৪ থেকে ৬০ মিলিয়ন পর্যন্ত।

পাবলিক ট্রান্সপোর্ট এবং শেয়ার্ড মোবিলিটি মানে সেইসাথে ট্যাক্সি ১৪৪মিলিয়ন ট্রিপ করেছে, ১১৪ মিলিয়নের বেশি ট্যাক্সির জন্য এবং ২৫ মিলিয়ন শেয়ার্ড গতিশীলতার জন্য। ১৩.৩ মিলিয়ন ট্রিপ রেকর্ড করা ট্রিপের সংখ্যার দিক থেকে অক্টোবর ছিল ব্যস্ততম মাস, তারপরে নভেম্বর এবং ডিসেম্বর প্রতিটিতে ১৩মিলিয়ন ট্রিপ সহ,” আল টেয়ার ব্যাখ্যা করেছেন।

দুবাই মেট্রো রাইডার্স এন্টারপ্রাইজ কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার (EC3) দ্বারা প্রকাশিত পরিসংখ্যান নির্দেশ করে যে ২০২৩সালে দুবাই মেট্রোর রেড এবং গ্রিন লাইন ব্যবহারকারী রাইডারের সংখ্যা ২৬০ মিলিয়ন রাইডার ছিল, যা ২০২২ সালের তুলনায় ১৫% বৃদ্ধি প্রতিফলিত করে। বুর্জুমান এবং ইউনিয়ন স্টেশন, যা ২০২৩ সালে দুবাই মেট্রো রাইডারশিপের সবচেয়ে বড় অংশের জন্য দায়ী রেড এবং গ্রিন লাইনের ইন্টারচেঞ্জ স্টেশন।

দুবাইয়ের আরো খবরঃ দুবাইয়ে রমজান সওক – পবিত্র মাসের শুরু উদযাপন

রেড এবং গ্রিন লাইন উভয় ক্ষেত্রেই, বুর্জুমান স্টেশন ১৫ মিলিয়ন রাইডারকে পরিবেশন করেছে, যেখানে ইউনিয়ন স্টেশন ১১.৯মিলিয়ন রাইডারকে পরিবেশন করেছে। রেড লাইনে, আল রিগা স্টেশন ১১.৭ মিলিয়নে পৌঁছে সর্বোচ্চ সংখ্যক রাইডারকে আকৃষ্ট করেছে, তারপরে মল অফ দ্য এমিরেটস স্টেশন ১১ মিলিয়ন এবং বুর্জ খলিফা/দুবাই মল স্টেশন ১০ মিলিয়নেরও বেশি।

গ্রীন লাইনে, শরাফ ডিজি স্টেশন 9.3 মিলিয়ন রাইডার রেকর্ড করে বানিয়াস স্টেশন থেকে 8.2 মিলিয়ন এগিয়ে এবং 6.3 মিলিয়ন নিয়ে স্টেডিয়াম স্টেশন অনুসরণ করে। ২০২৩সালে, দুবাই ট্রাম ৮.৮৪ মিলিয়ন যাত্রীদের সেবা দিয়েছে, যা ২০২২ থেকে ১৮% বৃদ্ধি পেয়েছে। পাবলিক বাসে ১৭৩.৫ মিলিয়ন যাত্রীর সংখ্যা ১০% বেড়েছে। সামুদ্রিক পরিবহন মানে, আবরাস, ওয়াটার বাস, ওয়াটার ট্যাক্সি এবং দুবাই ফেরি সহ, ১৭.৪৩ মিলিয়ন যাত্রীর জন্য দায়ী, যা ৯% বৃদ্ধি দেখায়।

শেয়ার্ড মোবিলিটি মানে ই-হেল, স্মার্ট কার ভাড়া, এবং বাস-অন-ডিমান্ড সমন্বিত, ৪৩.৬১ মিলিয়ন যাত্রী বহন করেছে, যা একটি উল্লেখযোগ্য ৩৪% বৃদ্ধি প্রতিফলিত করে। ট্যাক্সিগুলি, দুবাই ট্যাক্সি কোম্পানি এবং ফ্র্যাঞ্চাইজ কোম্পানিগুলিকে অন্তর্ভুক্ত করে, ১৯৮.৪৪মিলিয়ন যাত্রী পরিবহন করেছে, যা ২০২২ সালের তুলনায় ৮% বৃদ্ধি পেয়েছে।

দেরহাম ২,০০০ পর্যন্ত জরিমানা: ৩১টি দুবাই মেট্রো লঙ্ঘন যা যাত্রীদের জরিমানা পাবে, ইউএই আপনি ইতিহাদ রেল যাত্রীবাহী ট্রেনের টিকিট বুক করতে Nol কার্ড ব্যবহার করতে পারেন।
সংযুক্ত আরব আমিরাত আজমানে সময়মতো ট্রাফিক সিগন্যালে গাড়ির ইঞ্জিন বন্ধ করার জন্য চালকদের অনুরোধ করা হয়েছে।

AL Sheraz

One thought on “দুবাই ২৩ সালে ৭০২ মিলিয়ন রাইডার রেকর্ড দৈনিক ব্যবহার ১.৯২ মিলিয়ন

Comments are closed.