বাংলাদেশ থেকে কর্মী নেবে আরব আমিরাত ও সৌদি

Pioneer

 

মোহাম্মদ ওসমান চৌধুরী – ইউএই প্রতিনিধিঃ বাংলাদেশ থেকে কর্মী নেবে আরব আমিরাত ও সৌদি –  সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের ব্যাপারে জোর দিয়েছে। মধ্যপ্রাচ্যের এই দুটি দেশ তবে প্রতিটি সেক্টরে দক্ষ মানবসম্পদ পাঠানোর ওপর জোর দিচ্ছে। আবুধাবি ডায়লগের দ্বিতীয় দিনে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিষয়টি তুলে ধরা হয়।

আরো পড়ুনঃ আবুধাবিতে প্রথম মন্দির উদ্বোধন করেছেন নরেন্দ্র মোদি

এদিন স্থানীয় সময় সকালে সৌদি আরব ও বিকেলে সংযুক্ত আরব আমিরাত এর প্রতিনিধিদের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর। এসময় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বৈঠকে শ্রমিক রপ্তানিতে বৈশ্বিক মানদণ্ড অনুসরণে বাংলাদেশের অঙ্গীকারের কথা তুলে ধরেন।

জানা গেছে, আবুধাবি ডায়ালগে দুই দিনের আলোচনা শেষে শ্রমিক প্রেরণকারী দেশ ও শ্রমিক গ্রহণকারী দেশগুলোর অংশগ্রহণের মাধ্যমে একটি খসড়া প্রকাশ করা হয়েছে। এর ভিত্তিতে আগামী দুই মাস পর ডিক্লেরাশেন বের হবে। যেখানে শ্রমিক প্রেরণকারী দেশগুলো কীভাবে কাজ করবে, তাদের দক্ষ শ্রমিক প্রস্তুত, প্রশিক্ষণের ব্যবস্থা কি হবে এবং প্রয়োজনীয়তার ভিত্তিতে শ্রমিক সরবরাহের বিষয়টি ঠিক করা হবে।

আরো দেখুনঃ দুবাই বিমানবন্দরের ছাদে দম্পতির রোমান্টিক ভ্যালেন্টাইন্স ডে প্রস্তাব

বৈঠকের বিষয়ে জানা গেছে, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব স্বাস্থ্য খাত, নবায়নযোগ্য জ্বালানি ও খনিজ সম্পদ খাতে মানবসম্পদ নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। তবে প্রতিটি সেক্টরে দক্ষ মানবসম্পদ পাঠানোর উপর জোর দিচ্ছে মধ্যপ্রাচ্যের এই দুটি দেশ।একইসঙ্গে ঢাকার সাথে আলাদা বৈঠকে বিষয়টির উপর গুরুত্ব দিয়ে আলোচনা করেন দুই দেশের প্রতিনিধিরা। বৈঠকে দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রশিক্ষণ কর্মশালাসহ নানা প্রস্তুতি নেওয়া আছে বলে আশ্বস্ত করেন প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে দারুণ সাড়া পেয়েছে বাংলাদেশ। তারা সবসময় বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার বিষয়ে আগ্রহী। তবে তাদের কিছু পরামর্শ রয়েছে যেমন স্কিল ডেভেলপমেন্টের জন্য। সে বিষয়গুলোতে এখন জোর দেওয়া হবে।

AL Sheraz

One thought on “বাংলাদেশ থেকে কর্মী নেবে আরব আমিরাত ও সৌদি

Comments are closed.